Railway Recruitment 2022: অবসরপ্রাপ্তদের জন্য সুখবর, ভারতীয় রেলওয়েতে তৈরি করা হল কর্মসংস্থানের সুযোগ

1 week ago 3
Indian Railway recruitment

নয়া দিল্লি: কাজ থেকে অবসর নেওয়ার পরই কী সত্যিই কর্মজীবনে ইতি পড়ে যায়? এমন বহু মানুষই রয়েছেন, যারা অবসর গ্রহণের পরও কর্মঠ থাকেন এবং সঠিক সুযোগের অপেক্ষায় থাকেন। এমন ব্যক্তিদের জন্যই এবার সুখবর আনল কেন্দ্রীয় সরকার। ভারতীয় রেলবিভাগে কাজের সুযোগ তৈরি করা হচ্ছে অবসরপ্রাপ্তদের জন্য। সম্প্রতি ভারতীয় রেলওয়ের তরফে এই ঘোষণা করা হয়েছে।

ভারকীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, এবার থেকে অবসরপ্রাপ্তরাও রেলে চাকরি করার সুযোগ পাবেন। তাদের রেলওয়ের সুপারভাইজার পদে নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়ার সম্পর্কে রেলওয়ের নির্দেশিকায় বলা হয়েছে, ভারতীয় রেলওয়ে সমস্ত বিভাগে গতি শক্তি ইউনিট গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। এই ইউনিটের অধীনেই অবসরপ্রাপ্তদের সুপারভাইজার পদে নিয়োগ করা হবে। এই পদে যাদের নিয়োগ করা হবে, তাদের দেওয়া হবে নির্ধারিত সম্মানিক ভাতাও।

জানা গিয়েছে, অবসরের আগে যারা রেলওয়েতে সুপারভাইজার পদে কাজ করতেন, তাদেরই গতিশক্তি শাখার অধীনে নিয়োগের পরিকল্পনা করা হয়েছে। এতে অবসরপ্রাপ্ত সুপারভাইজারদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দ্রুত কাজ করা সম্ভব হবে বলেই মনে করছে ভারতীয় রেলওয়ে।

এই বিষয়ে রেলের আধিকারিক জানান, গতিশক্তি ইউনিট গঠন করার প্রধান উদ্দেশ্যই হল দীর্ঘদিন ধরে পড়ে থাকা বা আটকে থাকা কাজগুলির দ্রুত নিষ্পত্তি করা। এইক্ষেত্রে নতুন বা যুব সম্প্রদায়ের বদলে অবসরপ্রাপ্তদের নিয়োগ করার অন্যতম কারণ হল তাদের অভিজ্ঞতা। দীর্ঘদিন ধরেই ভারতীয় রেলওয়ের সঙ্গে যুক্ত থাকায় এবং সুপারভাইজার পদের দায়িত্ব পূরণ করায়, তাদের অভিজ্ঞতা দ্রুত কাজ শেষ করতে সাহায্য করবে। অবসরপ্রাপ্ত কর্মীদের একটি নির্দিষ্ট সাম্মানিক ভাতাও দেওয়া হবে বেতন হিসাবে। এতে রেলওয়ের উপরে খরচের বিশেষ বোঝা বাড়বে না বলেও জানানো হয়েছে। ইতিমধিযেই ভারতীয় রেলওয়ের সমস্ত বিভাগের ম্যানেজারকে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠানো হয়েছে। দ্রুত যাতে গতিশক্তি ইউনিট গঠনের কাজ শুরু হয়, তার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লা থেকে দাঁড়িয়ে গতিশক্তি প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার কথাই বলেছিলেন। প্রধানমন্ত্রীর সেই নির্দেশ মেনেই সমস্ত বিভাগে গতিশক্তি ইউনিট গঠনের কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, প্রত্যেকটি ইউনিটে পাঁচজন সদস্য থাকবে। তারা সরাসরি ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের অধীনে কাজ করবেন। অবসরপ্রাপ্ত সুপারভাইজারদের প্রধান কাজ হবে রেলওয়ের পরিকাঠামোগত উন্নয়নে সহায়তা করা।

*** Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Prothom Samay.
Read Entire Article